আজ-  ,


সময় শিরোনাম:
«» চা-বাগান শ্রমিকদের খাবার ও চিকিৎসার অভাব: মালিকপক্ষের মজুরি দিতে টালবাহানা «» মৌলভীবাজার মসজিদের কাজের পূর্ণ নির্মাণের প্রতিশ্রুতি -জিল্লুর রহমান এমপি «» অবিলম্বে প্রত্যাহারের আহ্বান টিআইবির «» নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতি
রোধ ও রেশনিং চালুর দাবি
«» টিআইবি ও আর্টিকেল নাইনটিন এর যৌথ উদ্যোগে  «» কমলগঞ্জে কালবৈশাখী তাণ্ডবে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত; খোলা আকাশের নিচে পরিবার «» কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে অবস্থান কর্মসুচি ও প্রতিবাদ সভা «» ঢাকায় বাংলাদেশ পোয়েটস ক্লাব ১৬তম জাতীয় সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির জরুরি সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মুখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন «» কমলগঞ্জে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা

শ্রীমঙ্গলে প্রশাসনকে তোয়াক্কা না করেই চলছে হস্ত কুটির শিল্প নামক বাণিজ্য মেলা

সালেহ আহমদ (স’লিপক):

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় হস্ত কুটির শিল্প মেলা নামে অনুমোদন হলেও মেলাতে নেই কোন হস্ত ও কুটির শিল্পের ষ্টল। ২৬ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত মেলার অনুমোদন দেন মৌলভীবাজার জেলা প্রশাসক। কিন্তু ১০ অক্টোবর মেলা বন্ধের ঘোষণা থাকলেও সম্পূর্ণ বেআইনিভাবে মেলা পরিচালনা করছে আয়োজক কমিটি। প্রশাসনকে তোয়াক্কা না করেই হাতিয়ে নিচ্ছেন বিপুল পরিমাণ অর্থ।

হস্ত কুটির শিল্প মেলার নাম ভাঙিয়ে জেলা প্রশাসনের অনুমতি নিয়ে একটি চক্র দর্শনার্থীদের নানান বিনোদনের পসরা বসিয়ে বিভিন্ন কায়দায় এসব টাকা লুটেপুটে নিচ্ছে ভাগবাটোয়ারা করে। সংঘবদ্ধচক্রটি বিভিন্নমহলকে ম্যানেজ করে দর্শনার্থীদের বিনোদনের জন্য নাগরদোলা সহ বহু প্রজাতিক রাইডের মাধ্যমে বিভিন্ন অংকের প্রবেশ মূল্য দিয়ে টিকিট বিক্রির ব্যবস্থা করে মেলার অন্যতম আয়ের খাত তৈরী করেছে।

অন্যদিকে হস্ত কুটির শিল্প মেলায় দেশীয় পণ্যের পরিবর্তে রয়েছে বিদেশী পণ্যের সমারোহ। খেলনার দোকান, চায়নার ক্রোকারিজ, জুতা, কসমেটিক্স, জামা-কাপড়ের ষ্টল সহ চটপটি ফুসকার দোকান খোলা হয়েছে।

আসন্ন দূর্গাপূজা উপলক্ষে শহরের ব্যবসায়িরা তাদের ব্যবসার লোকসানের শঙ্কায় ইতিপূর্বে মেলা বন্ধের দাবীতে ক্ষোভে ফুঁসে উঠলেও আজ পর্যন্ত গ্রহণ করা হয়নি কোন ব্যবস্থা। মেলা বন্ধের জন্য ব্যবসায়ীরা স্মারকলিপিও দিয়েছেন জেলা প্রশাসন সহ উপজেলা প্রশাসনের কাছে। তারা বার বার দ্বারস্থ হচ্ছেন স্থানীয় এমপি, প্রশাসন, জনপ্রতিনিধি সহ ব্যবসায়ি সংগঠনের নেতৃবৃন্দের কাছে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও মেলা কমিটি চালিয়ে যাচ্ছে মেলা। এমন অভিযোগ রয়েছে স্থানীয় ব্যবসায়ীদের।

মেলা আয়োজন কমিটির মা ইভেন্ট ম্যানেজমেন্ট বিয়ানীবাজার সিলেট এর স্বাধিকারী আবিদ হাসান লিটন জানান, মেলার সময় বৃদ্ধির জন্য আমি মৌখিকভাবে প্রশাসনকে জানিয়েছি। তিনি বিয়ানীবাজার থেকে এসে মৌলভীবাজার জেলা সহ দেশের বিভিন্ন জায়গায় মোটা অংকের টাকার সেলামি দিয়ে হস্ত কুটির শিল্প নাম ভাঙ্গিয়ে মেলার আয়োজন করেন বলে জানা যায়।

এব্যাপারে মৌলভীবাজার জেলা প্রশাসক উর্মি বিনতে সালাম বলেন, বাণিজ্য মেলা অনুমতি ১০ অক্টোবর পর্যন্ত। এরপর সময় বর্ধিত করার কোন সুযোগ নেই। বাণিজ্য মন্ত্রনালয়ের নির্দেশনা রয়েছে দূর্গাপুজার সময় কোন মেলার অনুমতি দেওয়া যাবেনা।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিটুন মুঠোফোনে জানান, মেলার আয়োজককে আজ (১৪ অক্টোবর) আমি ডেকে আনতেছি। যদি আজ আয়োজক মেলা বন্ধ না করে, তাহলে মেলা বন্ধ করতে আমরা সরেজমিনে অভিযান চালাবো।